Bartaman Patrika
বিদেশ
 

 জেল থেকে লাহোরের হাসপাতালে নিয়ে যাওয়া হল নওয়াজ শরিফকে

  লাহোর, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): হৃদ্যন্ত্রের চিকিৎসার জন্য পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে শুক্রবার হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুর্নীতি মামলায় বর্তমানে তিনি লাহোরের জেলে সাত বছরের সাজা কাটছেন। তবে ৬৯ বছরের এই নেতার হৃদ্যন্ত্রের সমস্যার কারণে কড়া নিরাপত্তায় তাঁকে জিন্না হাসপাতালে নিয়ে আসা হয়।
বিশদ
 কড়া নিরাপত্তায় বাংলাদেশে শুরু ‘মিনি হজ’

 টোঙ্গি, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): আঁটসাঁট নিরাপত্তায় ‘বিশ্ব ইস্তেমা’ শুরু হল বাংলাদেশে। ঢাকা থেকে উত্তরে ২৫ কিলোমিটার দূরে তুরোগ নদীর পাড়ে চারদিনের এই ধর্মসভার সূচনা হল শুক্রবার। ৩০ লক্ষেরও বেশি মুসলিম ধর্মপ্রাণ মানুষ তাতে অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে। 
বিশদ

16th  February, 2019
 চীনের সঙ্গে বৈঠক ফলপ্রসূ, ট্যুইট মার্কিন রাজস্ব সচিবের

  বেজিং, ১৫ ফেব্রুয়ারি (এএফপি): চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে সংঘাত মেটাতে আয়োজিত দু’দিনের বৈঠক ‘ফলপ্রসূ’ হয়েছে। শুক্রবার এমনটাই জানালেন মার্কিন রাজস্ব বিভাগের সচিব স্টিভেন মনুচিন। তবে মার্কিন আধিকারিক মুখে এই কথা বললেও, ওই দু’দিনের বৈঠকে স্থায়ী কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি বলেই মনে করা হচ্ছে।
বিশদ

16th  February, 2019
আর প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): এটাই শেষবার। চতুর্থবারের পর আর বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান না শেখ হাসিনা। নতুন প্রজন্মকে জায়গা করে দিতেই এই সিদ্ধান্ত বলে সম্প্রতি এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন তিনি। অবসর নেওয়ার পর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় নিজের পৈতৃক ভিটেতেই বাকি জীবনটা কাটাতে চান বলে গত মঙ্গলবারই গাজিপুরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে গিয়ে জানিয়ে ছিলেন হাসিনা।
বিশদ

16th  February, 2019
আইএসের ‘জেহাদি বধূ’ ফিরতে চান ব্রিটেনে

 লন্ডন, ১৪ ফেব্রুয়ারি (পিটিআই): আইএসের শক্তিবৃদ্ধি করতে চার বছর আগে লন্ডন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। উদ্দেশ্য ছিল, আইএসের কোনও তরুণ সদস্যকে বিয়ে করে তার সন্তানের মা হবেন। এভাবেই আইএসের সদস্যসংখ্যা বাড়বে।
বিশদ

15th  February, 2019
জালিয়ানওয়ালা বাগের হত্যাকাণ্ডের জন্য
ব্রিটিশ সরকারকে ক্ষমা চাইতে হবে, দাবি

হাউস অব লর্ডসে বিতর্কসভার আয়োজন দুই ভারতীয় বংশোদ্ভুত সদস্যের

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১৪ ফেব্রুয়ারি: জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের জন্য ক্ষমা চাইতে হবে ব্রিটিশ সরকারকে। মূলত এই দাবিকে সামনে রেখেই আগামী ১৯ ফেব্রুয়ারি হাউস অব লর্ডসে বিতর্কসভার আয়োজনে উদ্যোগী হলেন হাউসের দুই ভারতীয় বংশোদ্ভুত সদস্য লর্ড মেঘনাদ দেশাই এবং লর্ড রাজ লুম্বা।
বিশদ

15th  February, 2019
টরন্টোর বহুতল থেকে
চেয়ার ছুঁড়ে ধৃত তরুণী

 টরন্টো, ১৪ ফেব্রুয়ারি (এপি): বুধবার সকালে আর পাঁচটা দিনের মতোই ব্যস্ততা বাড়ছিল টরন্টোর রাস্তায়। যানবাহন ও পথচলতি মানুষের কোলাহলে জেগে উঠছিল শহর। হঠাৎই একটি বহুতলের ৪৫ তলার উপর থেকে উড়ে এল আস্ত চেয়ার। একটি নয়, পরপর দু’টি।
বিশদ

15th  February, 2019
  রাজকুমারীকে প্রার্থী করায় থাই দলের বিরুদ্ধে আবেদন গ্রহণ করল আদালত

 ব্যাঙ্কক, ১৪ ফ্রেব্রুয়ারি (এএফপি): থাইল্যান্ডের রাজকুমারী উবোলরত্নাকে রাজনীতিতে টেনে আনায় থাই রক্ষা চার্ট পার্টির বিরুদ্ধে মামলা শুনানির জন্য গ্রহণ করল সাংবিধানিক কোর্ট। বুধবার দলটির বিরুদ্ধে কোর্টে আবেদন জানিয়েছিল সেদেশের নির্বাচন কমিশন।
বিশদ

15th  February, 2019
ইরানে সেনাবাহিনীর উপর হামলা, নিহত ২০

 তেহরান, ১৪ ফেব্রুয়ারি (এএফপি): ইরানের রিভলিউশনারি গার্ডের বাসে আত্মঘাতী বিস্ফোরণে অন্ততপক্ষে ২০ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া হামলায় আরও ২০ জন জখম হয়েছেন। সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, খাশ-জাহেদান রোড দিয়ে যাওয়ার সময় সেনাবাহিনীর ওই বাসে বিস্ফোরণ ঘটানো হয়।
বিশদ

15th  February, 2019
দুর্নীতির মামলায় জামিন পেলেন শাহবাজ শরিফ

 লাহোর, ১৪ ফ্রেব্রুয়ারি (পিটিআই): পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা তথা প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফের জামিন মঞ্জুর করল লাহোর হাইকোর্ট। তাঁর বিরুদ্ধে আশিয়ানা হাউজিং এবং একটি চিনির কারখানা নিয়ে ১ হাজার ৪০০ কোটি টাকা দুর্নীতির অভিযোগ ওঠে। বিশদ

15th  February, 2019
  রাজকুমারীর সঙ্গে রাজনৈতিক দলের সম্পর্ক খারিজ করতে আদালতের দ্বারস্থ থাইল্যান্ডের নির্বাচন কমিশন

 ব্যাঙ্কক, ১৩ ফেব্রুয়ারি (এএফপি): রাজকুমারীর মনোনয়ন বাতিল করার পর এবার আদালতের দ্বারস্থ হল থাইল্যান্ডের নির্বাচন কমিশন। রাজকুমারী উবোলরত্নার সঙ্গে রাজনৈতিক দলের সম্পর্ক পুরোপুরি বন্ধ করতে সাংবিধানিক আদালতে আবেদন জানিয়েছে কমিশন।
বিশদ

14th  February, 2019
ইন্টারনেটে বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকার মহড়া দেবে রাশিয়া

 মস্কো, ১৩ ফেব্রুয়ারি: এবার সাময়িকভাবে ইন্টারনেটে দুনিয়া থেকে বিচ্ছিন্ন থাকার মহড়া দেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। ‘সাইবার প্রতিরক্ষা’ ব্যবস্থার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে মস্কো। এই পরীক্ষার আওতায় রাশিয়ার নাগরিক ও প্রতিষ্ঠানগুলো দেশের ভিতরে নিজেদের মধ্যে তথ্য আদানপ্রদান করতে পারবে।
বিশদ

14th  February, 2019
কুখ্যাত মাদক সম্রাট গুজমানকে
দোষী সাব্যস্ত করল আমেরিকা

নিউ ইয়র্ক, ১৩ ফেব্রুয়ারি: মেক্সিকোর কুখ্যাত মাদ্রক সম্রাট হোয়াকিন ‘এল চ্যাপো’ গুজমানকে মাদক পাচারের ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত করেছে নিউ ইয়র্কের ফেডারেল আদালত। ওই ১০ অভিযোগে তার সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে বলে জানা গিয়েছে।
বিশদ

14th  February, 2019
অর্থ তছরূপে আমেরিকায় দোষী সাব্যস্ত তিন ভারতীয় বংশোদ্ভূত

নিউ ইয়র্ক, ১৩ ফেব্রুয়ারি (পিটিআই): বহুকোটি ডলার অর্থ তছরূপের অভিযোগে আমেরিকায় দোষী সাব্যস্ত হল ছ’জন। এদের মধ্যে রয়েছে তিন ভারতীয় বংশোদ্ভূত। পাঁচ সপ্তাহ ধরে বিচারপ্রক্রিয়া শেষে তিন ভারতীয় বংশোদ্ভূত টেক্সাস এবং লারেডোর বাসিন্দা— রবীন্দ্র রেড্ডি গুডিপতি, হর্ষ জাগ্গি, নীরু জাগ্গিকে দোষী সাব্যস্ত করেছেন বিচারক। 
বিশদ

14th  February, 2019
বিতর্কিত দক্ষিণ চীন সাগরে ফের মার্কিন
যুদ্ধজাহাজ, কড়া প্রতিক্রিয়া বেজিংয়ের

 ওয়াশিংটন ও বেজিং, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): দক্ষিণ চীন সাগরে বিতর্কিত ভূখণ্ডের কাছে সোমবার নোঙর ফেলল দু’টি মার্কিন যুদ্ধজাহাজ। ফলে চীন ও আমেরিকার সম্পর্ক আরও খারাপ হওয়ার সম্ভাবনা দেখা দিল। প্রাথমিক প্রতিক্রিয়ায় চীন জানিয়েছে, নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে এবং এলাকার শান্তি বিঘ্নিত করতেই আমেরিকা এই কাজ করেছে।
বিশদ

12th  February, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট পুরসভার চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে শহরজুড়ে পোস্টার দিল সিপিএম। বিভিন্ন মোড়ের পাশাপাশি সরকারি কার্যালয়ে হলুদ কাগজের উপর কালো কালিতে লেখা পোস্টারগুলি সাঁটানো হয়েছে। পোস্টারে জানতে চাওয়া হয়েছে, জনগণের উন্নয়নের টাকায় কেন বিলাসবহুল গাড়ি কেনা হল?  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM